৬৭ বছর বয়সী সদা হাস্যোজ্জল আনিসুল হক

জনপ্রিয় উপস্থাপক, সফল ব্যবসায়ী, রাজনীতিবিদ, তরুণ প্রজন্মের কাছে অনুকরনীয় আনিসুল হকের পুরো জীবনই ছিল সাফল্যমন্ডিত । যেখানেই হাত দিয়েছেন সেখানেই শীর্ষে উঠেছেন ৬৭ বছর বয়সী সদা হাস্যোজ্জল আনিসুল হক।

তিনি স্বপ্ন দেখেছিলেন । সে সপ্ন আকাশ ছোয়ার স্বপ্ন ছিল কিনা জানা নেই । তবে তার প্রায় সব সপ্নই পূরণ হয়েছে । স্বপ্নবাজ এই মানুষটির নাম আনিসুল হক । তবে স্বপ্ন দেখেই যে সাফল্য আসে না, এজন্য যে বিশ্বাস আর কঠোর পরিশ্রমের দরকার তা ভালো করেই জানতেন আনিসুল হক ।

একজন সফল মানুষের গল্পই যেন আনিসুল হকের পুরো জীবন । যার জন্ম ১৯৫২ সালে নোয়াখালিতে । তবে তিনি আলোচনায় আসেন আশির দশকে । সে সময় বিটিভির জলসা নামের একটি গানের অনুষ্ঠান উপস্থাপনা করে দর্শকের মনে জায়গা করে নেন তিনি ।

সাবলিল ভঙ্গি আর নিজস্ব ঢংয়ে উপস্থাপনায় নজরকাড়া আনিসুল হক ১৯৯১ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিয়ে করেন জনতার মুখোমুখি নামের একটি অনুষ্ঠান । নিরপেক্ষভাবে সে অনুষ্ঠান সঞ্চালনা করে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন আনিসুল হক ।

এমন জনপ্রিয়তার মাঝেই ব্যবসার কাজও করতেন আনিসুল হক । একটু একটু করে পুরোদস্তুর ব্যবসায়ীতে পরিণত হন তিনি । ২০০৫-২০০৬ মেয়াদে বিজিএমইএ সভাপতি ও ২০০৮ সালে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি নির্বাচিত হন তিনি । শুধু দেশেই নয়, দেশের বাইরের ব্যবসায়ীদের নেতাও হন সার্ক চেম্বারের প্রেসিডেন্ট হওয়ার মধ্য দিয়ে ।

শীর্ষ ব্যবসায়ির তকমা ছাড়িয়ে আনিসুল হক আবারো নিজেকে অন্য উচ্চতায় তোলেন রাজনীতিতে পা দিয়ে । ২০১৫ সালে আওয়ামী লীগের ব্যানারে ঢাকা উত্তরের মেয়র নির্বাচিত হন তিনি । মেয়র হিসেবে আড়াই বছর দায়িত্ব পালনের সময় ঢাকার উন্নয়নে ব্যাপক কর্মযজ্ঞ শুরু করেন তিনি । অবৈধ রাস্তা দখলমুক্ত করা, নগরীর সৌন্দর্যবর্ধনসহ বিভিন্ন কাজ করে প্রশংসা পান তিনি ।

কিন্ত হঠাৎ করেই ৪ আগষ্ট অসুস্থ হয়ে পড়লে লন্ডনের একটি হাসপাতালে ভর্তি করা হয় তাকে । মস্তিস্কের রক্তনালীতে প্রদাহজনিত সেরিব্রাল ভাসকুলাইটিসে আক্রান্ত হয়ে চার মাস মৃত্যুর সাথে লড়ে অবশেষে জীবনের কাছে হেরে যান বারবার সফলতার ছোয়া পাওয়া আনিসুল হক ।

Facebook Comments

You may also like

হাবিপ্রবিতে ব্যাবসায়শিক্ষা অনুষদের অরিয়েন্টেশন অনুষ্ঠিত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যাবসায়